Home / Viral News / বিমানবন্দরে এই নিয়ম না মানলে জরিমানা

বিমানবন্দরে এই নিয়ম না মানলে জরিমানা

ফ্লাইট থেকে নেমে ইমি গ্রেশন করার পর বিমানবন্দরে লাগেজ সংগ্রহ করেন যাত্রীরা। এরপর আপনাকে যেতে হবে কাস্টম জোনে।

সেখানে রে'ড চ্যানলে ও গ্রীন চ্যানেল আছে। যাদের কাছে কোনো ধরনের শুল্ক পরিশোধযোগ্য পণ্য/আইটেম নেই গ্রিন চ্যানেলের মাধ্যমে বিমানবন্দর থেকে বের হবেন।

অন্যদিকে যাদের কাছে শুল্কযোগ্য মালামাল/পণ্য থাকবে তারা সরাসরি চলে যাব'েন রে'ড চ্যানেলে। সেখানে ঘোষণা দেবেন কী কী মালামাল আছে।

তখন কাস্টমস কর্মকর্তা ওই মালের শুল্ক কত টাকা সেটি জানিয়ে দিবে। বিমানবন্দরের ভেতরে ব্যাংকে গিয়ে শুল্কের টাকা পরিশোধ করে লাগেজ নিয়ে চলে যাব'েন।

আপনি গ্রীন চ্যানলে দিয়ে বের হচ্ছেন কিন্তু তল্ লা'শিতে ধ’রা পড়লো আপনি শুল্ক পরিশোধযোগ্য পণ্য নিয়ে যাচ্ছেন, তখন আপনাকে শুল্ক পরিশোধ করতেই হবে। সাথে জরিমানাও দিতে হবে। নির্ধারিত পরিমানের বেশি, আম'দানীর অনুমতি নেই এমন কিছু আনলে কাস্টম সেই মালামাল আট'ক করবে।

অন্যদিকে শুল্ক পরিশোধ যোগ্য পণ্য থাকার পরও শুল্ক না দিলে কাস্টম সাময়িক ভাবে আট'ক করবে। পরবর্তীতে শুল্ক পরিশোধ করে সেই মালামাল ফেরত পাবে। আপনার কাছে থেকে যে কারণেই হোক কাস্টমস কোন পণ্য আট'ক করলে আট'ক র'শিদ (Detention Memo) বুঝে নিবেন। সেখানে লিখিত থাকবে কি পণ্য, কি পরিমানে আট'ক করা হয়েছে।

এটি প্রমাণপত্র যে আপনার কাছ থেকে কোন কিছু আট'ক করা হয়েছে। কাস্টমসে আপনার কাছ থেকে কোন কিছু আট'ক করলে আট'ক র'শিদ (Detention Memo) দিতে বাধ্য। একই সাথে কাস্টমের শুল্ক পরিশোধ করতে হয় ব্যাংকের মাধ্যমে। কাউকে নগদ অর্থ দিবেন না। কেউ অনৈ'তিক ভাবে টাকা দাবি করলে এবং কোন কিছু আট'ক করার পর আট'ক র'শিদ (Detention Memo) না দিলে- অবশ্যই বিমানবনন্দর কর্তৃপক্ষকে অ'ভিযোগ দিন।

Check Also

ওমিক্রন: দক্ষিন আফ্রিকা থেকে আসা ব্রাহ্মণবাড়িয়ার ৭ ব্যক্তির বাড়িতে লাল পতাকা

করো'নাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ভয়ংকর ওমিক্রন ছড়িয়ে পড়ার আশঙ্কায় ব্রাহ্মণবাড়িয়ায় ৭ ব্যক্তির বাড়িতে লাল পতাকা টানানো …

error: Content is protected !!